আজ ১৩তম বর্ষে পদার্পণ করছে র‌্যাব

আজ ১৩তম বর্ষে পদার্পণ করছে র‌্যাব

আজ ১৩তম বর্ষে পদার্পণ করছে র‌্যাব

📅26 March 2016, 04:28

ঢাকা, ২৬ মার্চ, CNBD : আজ শনিবার এলিট ফোর্স র‌্যাপিড একশন ব্যাটালিয়ন (র‌্যাব) ১৩তম বর্ষে পদার্পণ করবে। সন্ত্রাস মোকাবেলার লক্ষ্যে ২০০৪ সালের ২৬ মার্চ র‌্যাব গঠন করা হয় এবং একই বছরর ২১ জুলাই অপারেশন শুরু করে। আজ সকাল ৮টায় র‌্যাব সদর দফতরে বাহিনীর পতাকা উত্তোলনের মাধ্যমে র‌্যাবের ১২তম বার্ষিকী উদযাপন কর্মসূচি শুরু হবে। ২০০৪ সালের ২৬ জুন ২৩ জন শীর্ষ অপরাধীর অন্যতম পিচ্চি হান্নানকে গ্রেফতারের মাধ্যমে র‌্যাবের আত্মপ্রকাশ ঘটে। র‌্যাব কর্তৃপক্ষ দাবি করেছেন শুরু থেকেই তারা আইন অনুযায়ী কাজ করে আসছে। র‌্যাব সদস্যদের যে কোন ধরণের অনিয়ম থেকে মুক্ত রাখতে তাদের কার্যক্রম তদারকির জন্য যুক্তরাষ্ট্রের সহযোগিতায় র‌্যাব ইতোমধ্যেই ‘অভ্যন্তরীণ তদন্ত সেল’ গঠন করেছে। র‌্যাব নিষিদ্ধ ঘোষিত জামাতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি) নেতা শেখ আবদুর রহমান, সিদ্দিকুর রহমান ওরফে বাংলাভাই, আবদুল আউয়াল আতাউর রহমান সানি এবং হরকাতুল জেহাদ প্রধান মুফতি আবদুল হান্নানসহ কয়েকশ’ ইসলামিক জঙ্গিকে গ্রেফতার করেছে।
প্রসঙ্গত কর্নেল গুলজারউদ্দিন আহমেদ জঙ্গিদের গোপন আস্তানা খুঁজে বের করে তাদের গ্রেফতার করেন। ২০০৯ সালের ২৫ ফেব্রুয়ারি পিলখানায় বিডিআর-এর হত্যাযজ্ঞে কর্নেল গুলজার শহীদ হন। এ সময় দুষ্কৃতিকারীদের সঙ্গে লড়াই করে বাহিনীর আরো অনেক সদস্য জীবন উৎসর্গ করেন। র‌্যাব ১১ এর উপসহকারী পরিচালক হুমায়ুন কবির এবং কনস্টেবল ফুল মিয়া ২০০৭ সালের ৩ মার্চ সাভারের সলিমপুরে একটি ইটভাটায় সন্ত্রাসীদের গুলিতে নিহত হন। র‌্যাবের ৯ হাজার সদস্য ১৪টি ব্যাটালিয়নের বিভক্ত হয়ে গোটাদেশে তাদের কার্যক্রম পরিচালনা করছেন।
র‌্যাব সরকারের কাছ থেকে দু’টি হেলিকপ্টার পেয়েছে। দুর্গম এলাকায় আকাশ ও স্থল পথে অভিযান পরিচালনায় হেলিকপ্টার ব্যবহৃত হচ্ছে। তদন্ত ব্যবস্থা উন্নত করার জন্য ফরেনসিক ল্যাবরেটরীর আধুনিকায়ণ এবং একটি ডিএনএ ল্যাব প্রতিষ্ঠার পরিকল্পনা রয়েছে র‌্যাবের

No Comments

No Comments Yet!

You can be first one to write a comment

Leave a comment