আত্মসমর্পণ না করে কোনো চরমপন্থী রেহাই পাবে না: স্বরাষ্ট্রমন্ত্রী

আত্মসমর্পণ না করে কোনো চরমপন্থী রেহাই পাবে না: স্বরাষ্ট্রমন্ত্রী

আত্মসমর্পণ না করে কোনো চরমপন্থী রেহাই পাবে না: স্বরাষ্ট্রমন্ত্রী

📅09 April 2019, 23:26

আত্মসমর্পণ না করে কোনো চরমপন্থী রেহাই পাবে না বলে হুঁশিয়ার করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। মঙ্গলবার (৯ এপ্রিল) বিকেলে পাবনায় প্রায় ছয়শ চরমপন্থীর আত্মসমর্পণ অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

এদিকে আস্থার অভাবে যারা আত্মসমর্পণ করতে পারছেন না তাদের জন্য পরিবেশ তৈরির আহ্বান জানিয়েছেন আত্মসমর্পণকারী চরমপন্থী নেতা আর্ট বাবু।

১৯৯৯ সালের পর দক্ষিণ পশ্চিম অঞ্চলে আবারও চরমপন্থীদের আত্মসমর্পণ। বেলা গড়াতেই পাবনা স্টেডিয়ামে পুলিশের ব্যবসস্থাপনায় জড়ো হন চারটি নিষিদ্ধ সংগঠনের প্রায় ছয়শত সদস্য।

এরই মধ্যে নিজ নিজ এলাকায় আত্মসমর্পণের অংশ হিসেবে জমা দেয়া শ’ খানেক আগ্নেয়াস্ত্রও প্রদর্শন করা হয়। আত্মসমর্পণকারীদের পক্ষে বক্তৃতায় চরমপন্থী নেতা আর্ট বাবু জানান, আস্থার অভাবে তাদের কিছু সদস্য ইচ্ছা থাকার পরও আত্মসমর্পণ করেননি।

আট বাবু বলেন, আজকের এই আয়োজনের মধ্য দিয়ে আমাদের আত্মসমর্পণ করিয়ে ছেড়ে দেবে বিষয়টি তা না, আমাদের বিভিন্ন ছোট ছোট সমিতি বা সংস্থার মাধ্যমে আমরা আত্মনির্ভরশীল হবো এবং আমাদের গ্রাম ও অঞ্চল আলোকিত করবো।

পুলিশ মহাপরিদর্শক বলেছেন, আইনি কাঠামোর মধ্যে আত্মসমর্পণকারীদের মামালার সুরাহা করা হবে।

পুলিশের আইজিপি বলেন, যারা চরমপন্থী জীবনে অপরাধের সঙ্গে জড়িত ছিলেন তারা আইনি প্রক্রিয়ার মধ্যে স্বাভাবিক জীবনে ফিরে আসবেন। আমরা আইনি কাঠামোর মধ্যে তাদের বিবেচনা করার ও সহযোগিতা করার চেষ্টা করবো।

আত্মসর্পণ না করে কোনো চরমপন্থী আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাত থেকে রেহাই পাবে না বলে হুঁশিয়ার করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, যারা স্বাভাবিক জীবনে ফিরে আসবেন তাদের দিকে আমরা লক্ষ রাখবো। কিন্তু যারা এখনো আত্মসমর্পণ করেননি তাদের বলবো, আমাদের পুলিশ বা গোয়েন্দা সংস্থা কিন্তু ১০ বছর আগের পুরনো নয়।

অনুষ্ঠানে চরমপন্থী নেতাদের হাতে নগদ সহায়তার চেক তুলে দেন স্বরাষ্ট্রমন্ত্রী। জানা গেছে, প্রত্যেক নেতা ১০ লাখ এবং সাধারণ সদস্যরা ১ লাখ টাকা করে নগদ সহায়তা পাবেন। এছাড়া সরকারি তহবিল দিয়ে তাদের জন্য আলাদা নিয়মিত উপার্জনের ব্যবস্থা করা হবে

No Comments

No Comments Yet!

You can be first one to write a comment

Leave a comment