করোনা আতঙ্কে বিশ্বের সব চলচ্চিত্র উৎসব ও অ্যাওয়ার্ড অনুষ্ঠান স্থগিত

0
136

করোনা ভাইরাসের আতঙ্কে এখন পুরো বিশ্ব। ছোঁয়াচে এই ভাইরাসটি ছড়ানো রোধে একসঙ্গে বেশি লোক সমাগম থেকে বিরত থাকছেন সবাই। সেই প্রভাব পড়েছে বিশ্বের চলচ্চিত্র উত্সব ও অ্যাওয়ার্ড অনুষ্ঠানগুলোতে। এরমইমধ্যে সকল গুরুত্বপূর্ণ চলচ্চিত্র উত্সব ও অ্যাওয়ার্ড অনুষ্ঠান স্থগিত করা হয়েছে। কিছুদিন আগেই সেই ঘোষণা দিয়েছে ফ্রান্সের কান চলচ্চিত্র উত্সব কর্তৃপক্ষ। তবে বাতিল করা হবে সেটি শতভাগ নিশ্চিত এখনো করেনি। উত্সবটি চলবে ১২ মে থেকে ২৩ মে। এরমধ্যে এই ভাইরাসটি নিয়ন্ত্রণে না আনা গেলে হয়তো এবারের উত্সব অনিশ্চিত।

সম্প্রতি বলিউডের অস্কারখ্যাত অ্যাওয়ার্ড অনুষ্ঠান ‘আইফা’র ২১ তম আরস বাতিল করল কর্তৃপক্ষ। চলতি মাসেই মধ্যপ্রদেশের ভোপালে ২১ তম আইফার আসর বসার কথা ছিল। কিন্তু জানিয়ে দেওয়া হয় শুধুমাত্র করোনার কথা মাথায় রেখেই এই অনুষ্ঠান বাতিল করা হয়েছে। তবে পরবর্তীতে কবে এই অনুষ্ঠান হবে সেই বিষয়ে কিছুই জানা যায়নি আইফার পক্ষ থেকে। ইন্ডিয়ান ফিল্ম অ্যাকাডেমির পক্ষ থেকে বলা হয়েছে, প্রত্যেক অনুরাগী ও সকল মানুষের স্বাস্থ্য-সুরক্ষার কথা বিবেচনা করে এবং মধ্যপ্রদেশ সরকারের সঙ্গে আলোচনা করে আইফা কর্তৃপক্ষ ‘আইফা অ্যাওয়ার্ড’ অনুষ্ঠান পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এছাড়াও এই অনুষ্ঠানের সঙ্গে যুক্ত ফিল্ম ইন্ডাস্ট্রির ব্যক্তিত্বদের সম্মিলিত সিদ্ধান্তেই এই অ্যাওয়ার্ড অনুষ্ঠান পিছিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে আইফা কর্তৃপক্ষ এমনটাই জানিয়েছে তারা।

বিবৃতি শেষে আইফার তরফে বলা হয়েছে যে, ‘আমরা এই অসুবিধার কারণে আন্তরিকভাবে দু:খিত। আশা করি সকলে এই পরিস্থিতির সংবেদনশীলতাকে অনুভব করতে পেরেছেন।’ এরইমধ্যে আইফা তাদের অফিশিয়াল ওয়েবসাইটে এই পুরস্কারপ্রাপ্ত মনোনীত প্রার্থীদের নাম ঘোষণা করেছিল।

অন্যদিকে চীনে মহামারি আকারের কারণে পিছিয়ে দেওয়া হলো ১০ম বেইজিং আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সব। জাঁকজমকপূর্ণ ১০ম বেইজিং আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সব অনুষ্ঠিত হওয়ার কথা ছিল আগামী ১৯ থেকে ২৬ এপ্রিল পর্যন্ত। এই উত্সবে আমন্ত্রিত অতিথি, অংশগ্রহণকারী ও দর্শকদের স্বাস্থ্য ও নিরাপত্তার কথা বিবেচনা করে এবং একইসাথে বেইজিংয়ে সামগ্রিকভাবে শহরটিতে মহামারি প্রতিরোধ কার্যক্রমের সঙ্গে সমন্বয় করে উত্সবটি আপাতত স্থগিত ঘোষণা করা হয়েছে। তবে পরবর্তীতে উত্সবটি কবে অনুষ্ঠিত হবে তা ঘোষণা করা হয়নি।

আয়োজকরা এদিন বিবৃতিতে বলেন, ‘অনুষ্ঠানটি পিছিয়ে দেওয়ায় আপনাদের অসুবিধা হওয়ায় আমরা ক্ষমাপ্রার্থী। আমরা যত তাড়াতাড়ি সম্ভব উত্সবের পরবর্তিত নতুন তারিখ ঘোষণা করব।’

গত বছরের ডিসেম্বর মাসেই চীনের উহানে নোভেল করোনা ভাইরাস ছড়িয়ে পড়ে। এখন পর্যন্ত ভাইরাসটির কারণে তিন হাজারের বেশি মানুষ মারা গেছেন শুধু চীনেই।

এছাড়াও চলতি মাসের ১৩ থেকে ২২ মার্চ পর্যন্ত টেক্সাসে অনুষ্ঠিত হতে যাওয়া ‘সাউথ বাই সাউথইস্ট মিউজিক এন্ড ফিল্ম ফেস্টিভ্যাল’-এর এবারের আয়োজন বাতিল ঘোষণা করা হলো। টেক্সাসের অস্টিন সিটি মেয়র ঘোষণা দিয়েছেন সকল ধরণের লোক সমাগম অনুষ্ঠান স্থগিত রাখার জন্য। এই ফিল্ম ফেস্টিভ্যালের কর্তৃপক্ষ সেই নির্দেশে এই আয়োজন বন্ধের ঘোষণা দেয়।

শুধু ফিল্ম ফেস্টিভ্যাল বা অ্যাওয়ার্ড অনুষ্ঠান নয়, এই ভাইরাস সচেতনতা থেকে হলিউডসহ পুরো বিশ্বের অনেক সিনেমা মুক্তি পিছিয়েছে এবং শুটিংও বন্ধ রেখেছে। সবার পক্ষ থেকে জানানো হয় আশঙ্কা কাটিয়ে উঠার পর আবারো স্বাভাবিক হবে সবকিছু।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here