চতুর্থ ধাপের ইউপি নির্বাচনে প্রাণ গেল ৬ জনে

চতুর্থ ধাপের ইউপি নির্বাচনে প্রাণ গেল ৬ জনে

চতুর্থ ধাপের ইউপি নির্বাচনে প্রাণ গেল ৬ জনে

📅08 May 2016, 05:18

০৮ মে, CNBD : চতুর্থ ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনেও প্রাণ গেল ৫ জনের। এর মধ্যে নরসিংদীর রায়পুরা, ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী ও কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলায় ভোট চলার সময় একজন করে এবং গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলার ভোট গণনার সময় সংঘর্ষে একজন নিহত হয়েছেন; আহত হয়েছেন আরও অনেকে।

গতকাল শনিবার দেশের ৪৭ জেলার ৮৮ উপজেলার ৭০৩ ইউনিয়ন পরিষদের ভোটগ্রহণ চলাকালে এসব সহিংসতা ও প্রাণহানি ঘটে। প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন-

কুমিল্লা : সকাল ৮টার পরে কুমিল্লার ব্রাহ্মণপাড়ায় মাধবপুর ইউনিয়নের চানলা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রের সামনে সন্ত্রাসীরা এলোপাতাড়ি কুপিয়ে তাপসচন্দ্র দাস নামের এক যুবককে হত্যা করে। এ সময় আহত হয় আওয়ামী লীগের প্রার্থীসহ আরো ১০ জন।

নরসিংদী : বিকেল ৩টার দিকে নরসিংদী সদরের পাড়াতলী ইউনিয়নে মধ্যনগর প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে আওয়ামী লীগ ও বিদ্রোহী প্রার্থীর সমর্থকরা সংঘর্ষে লিপ্ত হয়। কেন্দ্র দখলকে কেন্দ্র এ সংঘর্ষে হোসেন মিয়া (৫০) নামে এক ব্যক্তি নিহত হন। আহত হন আরো কয়েকজন। নিহত হোসেন মিয়া মধ্যনগর গ্রামের মৃত আব্দুর রাজ্জাকের ছেলে। তিনি আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থীর সমর্থক।

ভোটগ্রহণ চলাকালীন নৌকা প্রতীকের প্রার্থীর সমর্থকরা কেন্দ্র দখলের চেষ্টা করলে বাধা দেয় বিদ্রোহী প্রার্থীর সমর্থকরা। এ ঘটনায় দুইপক্ষের মধ্যে সংঘর্ষ বেধে যায়। এ সময় প্রতিপক্ষের হামলায় নৌকা প্রতীকের সমর্থক হোসেন মিয়া নিহত হন।

ঠাকুরগাঁও : জেলার বালিয়াডাঙ্গিতে নির্বাচনী সহিংসতায় একজন নিহত হয়েছে। আহত হয়েছে আরো কয়েকজন। শনিবার ভোটগ্রহণ চলাকালে নিহতের এ ঘটনা ঘটে।

স্থানীয়রা জানায়, বালিয়াডাঙ্গি উপজেলার পাড়িয়া ইউনিয়নের মাছফুরিয়া দাখিল মাদরাসা কেন্দ্রে দুপুরে ভোট চলাকালীন দুই মেম্বার প্রার্থীর সমর্থকরা সংঘর্ষে লিপ্ত হয়। এতে মাহবুবুর রহমান পল্টু (১৭) নামে এক কিশোর নিহত হয়। পল্টু মাছফুরিয়া গ্রামের আব্দুল জব্বারের ছেলে।

রাজশাহী : শনিবার বিকেল ৪টায় বাগমারার আউচপাড়া ইউনিয়নের আওয়ামী লীগের দুই পক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনায় দুজন নিহত হয়েছে। আওয়ামী লীগের নৌকা প্রতীক ও বিদ্রোহী প্রার্থীর সমর্থকদের মধ্যে এ সংঘর্ষে আহত হয় উভয় পক্ষের অন্তত ২০ জন নেতাকর্মী। নিহতরা হলেন- বাগমারা উপজেলার আউচপাড়া ইউনিয়নের স্বারদী এলাকার জাহেদুল ইসলাম বুলু (৩৫) ও গাংগোপাড়া এলাকার সিদ্দিকুর রহমান (২৮)। এরা দুজনেই নৌকার সমর্থক।

গাইবান্ধা : সাদুল্লাপুরের ধাপেরহাট ইউনিয়নে আওয়ামী লীগের বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থী রফিকুল ইসলাম নওশার কর্মী-সমর্থকদের সঙ্গে পুলিশ, বিজিবি ও আনসার সদস্যদের সংর্ঘষে লেবু মণ্ডল (৩২)  নামে একজন নিহত ও ৩০ জন আহত হয়েছেন।

নিহত লেবু ম-ল রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের নৈশপ্রহরী ছিলেন। তিনি রংপুরের পীরগঞ্জ উপজেলার জামদানি গ্রামের আব্দুল কাদের মণ্ডলের ছেলে।

প্রসঙ্গত, বেসরকারি সংস্থা সুশাসনের জন্য নাগরিক (সুজন) এর দেয়া তথ্যমতে, দেশের ৯ম ইউনিয়ন পরিষদ নির্বাচনী তফসিল ঘোষণার পর থেকে প্রথম থেকে তৃতীয় ধাপ পর্যন্ত নির্বাচনকেন্দ্রিক বিরোধ, নির্বাচনপূর্ব, নির্বাচনকালীন ও নির্বাচন পরবর্তী সংঘর্ষে ৭১ জনের প্রাণহানি ঘটেছে। আহত হয়েছে ৬ সহস্রাধিক।

স্থানীয় সরকারের সবচেয়ে তৃণমূলের এই নির্বাচনে চেয়ারম্যান পদে এবারই প্রথম দলীয় প্রতীকে ভোট হচ্ছে। ৪ জুন ষষ্ঠ ধাপের ভোটের মধ্য দিয়ে এ নির্বাচন শেষ করার পরিকল্পনা রয়েছে ইসি

No Comments

No Comments Yet!

You can be first one to write a comment

Leave a comment