জাতীয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

জাতীয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

জাতীয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

📅26 March 2016, 04:17
সাভার (ঢাকা), ২৬ মার্চ, CNBD : মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে সাভার জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে একাত্তরের মহান মুক্তিযুদ্ধের শহীদদের শ্রদ্ধা নিবেদন করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ শনিবার ভোর ৫টা ৫৭ মিনিটে জাতীয় স্মৃতিসৌধ বেদীতে যৌথভাবে পুষ্পার্ঘ্য অর্পণের মধ্য দিয়ে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী।
রাষ্ট্রীয়ভাবে সম্মান জানানোর পর আওয়ামী লীগ সভানেত্রী হিসেবে দলীয় নেতা-কর্মীদের নিয়ে শহীদ বেদিতে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করেন শেখ হাসিনা। এরপর ক্রমান্বয়ে জাতীয় সংসদের স্পিকার, ডেপুটি স্পিকারসহ বিভিন্ন রাজনৈতিক-সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও সর্বস্তরের জনগণ শ্রদ্ধা নিবেদন করেন।
এদিকে স্মৃতিসৌধে আগত দর্শনার্থীদের যাতায়াত নির্বিঘ্ন করতে মহাসড়কসহ স্মৃতিসৌধ এবং আশপাশের এলাকায় সাদা পোশাকে গোয়েন্দা নজরদারিসহ মোতায়েন রয়েছে সহস্রাধিক পুলিশ সদস্য।
১৯৭১ সালের ২৫ মার্চ রাতে নিরস্ত্র বাঙালির ওপর ঝাঁপিয়ে পড়েছিল পাকিস্তানি হানাদার বাহিনী। অপারেশন সার্চলাইট নামের এক বর্বর সামরিক অভিযানের মধ্য দিয়ে তারা শুরু করেছিল মানবতার ইতিহাসে জঘন্যতম এক গণহত্যা। সেই নৃশংস নির্বিচার গণহত্যার বিরুদ্ধে শুরু হয়েছিল এক সর্বাত্মক জনযুদ্ধ
বঙ্গবন্ধুর নির্দেশে পুলিশ, তৎকালীন ইপিআর, সেনাবাহিনী, আনসার, ছাত্র, শ্রমিক, কৃষক—সবাই মিলে এক হয়ে ঝাঁপিয়ে পড়েছিল প্রাণপণ যুদ্ধে। দীর্ঘ সাড়ে ৯ মাস রক্তক্ষয়ী লড়াইয়ের মাধ্যমে পাকিস্তানীদের পরাজিত করে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর চূড়ান্ত বিজয় অর্জন করে বাঙালি।
স্বাধীনতা দিবস উপলক্ষে সরকারি ছুটির এই দিনটিতে নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে। সংবাদপত্রগুলোতে প্রকাশিত হচ্ছে বিশেষ নিবন্ধ ও ক্রোড়পত্র। বিশেষ আয়োজন থাকছে টেলিভিশন চ্যানেল ও অনলাইন সংবাদমাধ্যমে।
এ ছাড়া ধর্মীয় উপাসনালয়গুলোতে বিশেষ মোনাজাত ও প্রার্থনার আয়োজন করা হয়েছে

No Comments

No Comments Yet!

You can be first one to write a comment

Leave a comment