ঢাকা সিটি করপোরেশনের আয়তন বাড়ানোর গেজেট প্রকাশ

ঢাকা সিটি করপোরেশনের আয়তন বাড়ানোর গেজেট   প্রকাশ

ঢাকা সিটি করপোরেশনের আয়তন বাড়ানোর গেজেট প্রকাশ

📅28 June 2016, 18:23

২৮ জুন, CNBD : ঢাকা সিটি করপোরেশনের আয়তন বাড়ানোর গেজেট প্রকাশ করেছে প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার)। এর আগে নিকারের সভায় সিদ্ধান্তের পর ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের সাথে নতুন ১৬টি ইউনিয়ন যুক্ত করে মহানগনীরর আয়তন বৃদ্ধি করে সরকার। আজ মঙ্গলবার এ সংক্রান্ত গেজেট প্রকাশ করা হয়। এর ফলে ঢাকার ২ সিটির আয়তন বেড়ে দ্বিগুণের বেশি হয়েছে। গেজেটে ঢাকার ২ সিটি করপোরেশনের সাথে যোগ হওয়া নতুন ইউনিয়নগুলোর মৌজার নাম এবং জেএল নম্বরও উল্লেখ করা হয়েছে। ঢাকা উত্তরে যুক্ত হওয়া ৮টি ইউনিয়ন হলো- বেরাইদ, বাড্ডা, ভাটারা, সাতারকুল, হরিরামপুর, উত্তরখান, দক্ষিণখান ও ডুমনী। আর ঢাকা দক্ষিণে যুক্ত হওয়া ৮টি ইউনিয়ন হচ্ছে- শ্যামপুর, দনিয়া, মাতুয়াইল, সারুলিয়া, ডেমরা, মা-া, দক্ষিণগাঁও ও নাসিরাবাদ।
 প্রসঙ্গত ২০১১ সালের হিসাব ধরলে নতুন আয়তনে ঢাকা উত্তরের জনসংখ্যা বেড়ে হবে ১ কোটি ৬ লাখ ২৬ হাজার ১৭; দক্ষিণে ৭৫ লাখ ৫৮ হাজার ২৫। অর্থাত্, ২ সিটির মিলিত জনসংখ্যা হবে ১ কোটি ৮১ লাখ, যদিও বাস্তবে এই সংখ্যা আরও অনেক বেশি। নতুন করে যুক্ত হওয়া ইউনিয়নগুলোর ওয়ার্ড পুনর্বিন্যাস করে সেখানে নির্বাচন দেয়া হবে বলেও এর আগে জানিয়েছিলেন মন্ত্রিপরিষদ সচিব।
তার আগে গত ৯ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে নিকারের সভায় ঢাকার ২ সিটি করপোরেশনের আয়তন বাড়ানোর প্রস্তাব অনুমোদন পায়। ওই দিন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেছিলেন, ঢাকা মহানগরের চারপাশের ১৬টি ইউনিয়নকে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের সঙ্গে মার্জ করে দেয়া হয়েছে, উত্তরে ৮টি, দক্ষিণে ৮টি। মন্ত্রিপরিষদ সচিব জানান, ২০১১ সালের হিসাব অনুযায়ী নতুন করে যোগ হওয়া ১৬টি ইউনিয়নের জনসংখ্যা ১০ লাখের মতো। তবে বর্তমানে আরও বেশি মানুষ সেসব এলাকায় বসবাস করেন

Share this article:

1 Comment

  1. admin
    28 June 2016, 19:40 admin Author

    Smart news

    Reply to this comment

Leave a comment