প্রাথমিক শিক্ষকদের তৃতীয় ধাপের গেজেট প্রকাশ রবিবার

প্রাথমিক শিক্ষকদের তৃতীয় ধাপের গেজেট প্রকাশ রবিবার

প্রাথমিক শিক্ষকদের তৃতীয় ধাপের গেজেট প্রকাশ রবিবার

📅10 March 2018, 23:46

১০ মার্চ,CNBD : সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক জাতীয়করণের তৃতীয় ধাপের গেজেট আগামীকাল রবিবার প্রকাশ হবে। এ ধাপে প্রায় তিন হাজার শিক্ষকের তালিকা রয়েছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, জাতীয়করণের প্রথম ও দ্বিতীয় ধাপে দুই বছর পর এবার তৃতীয় ধাপে বিভিন্ন জেলার ৫৩৩টি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের জাতীয়করণ হচ্ছে। তালিকাভুক্ত প্রতিটি স্কুলে একজন প্রধান শিক্ষক ও চারজন সহকারী শিক্ষকের পদ সৃষ্টি করা হয়েছে। সে অনুযায়ী তৃতীয় ধাপে মোট দুই হাজার ৬৬৫ শিক্ষককে জাতীয়করণ করা হচ্ছে।

এ ছাড়া প্রধান শিক্ষকের পদ সৃজন করা হয়েছে। নিয়ম অনুযায়ী, বাংলাদেশে কর্ম কমিশনের (পিএসসি) সুপারিশে ৪০ শতাংশ এবং জ্যেষ্ঠতার ভিত্তিতে ৬০ প্রধান শিক্ষক নিয়োগ দেওয়া হবে। গত বছরের ২৯ এপ্রিল তালিকাভুক্ত শিক্ষকদের খসড়া গেজেট প্রকাশ করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এর ওপর ভিত্তি করে গেজেট চূড়ান্ত করা হয়েছে। তবে খসড়া গেজেটে অনেকের নাম বাদ দিয়ে নতুন করে নাম যোগ করা হয়েছে বলে একাধিক শিক্ষকের অভিযোগ।

এ বিষয়ে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. এ এফ এম মনজুর কাদির জানান, তৃতীয় ধাপে বিভিন্ন পর্যায়ে ৮৩২টি বিদ্যালয় রয়েছে। আগামী রোববার ৫৩৩টি বিদ্যলয়ের তালিকাভুক্ত শিক্ষকদের গেজেট প্রকাশ হবে। পরবর্তীকালে বাকিদের জাতীয়করণ গেজেট প্রকাশ করা হবে।

গেজেটভুক্ত শিক্ষকদের ২০১৪ সালের সেপ্টেম্বর মাস থেকে বেতন-ভাতা দেওয়া হবে বলেও জানান তিনি। তবে একাধিক শিক্ষক জানিয়েছেন, জানুয়ারি থেকেই বেতন পাওয়া উচিত।

তথ্য মতে, ২০১৩ সালে ২৬ হাজার ১৯৩টি বিদ্যালয়ের ১ লাখ ৩ হাজার ৮৪৫ শিক্ষকের চাকরি তিন ধাপে জাতীয়করণের সিদ্ধান্ত নেয় সরকার। এর মধ্যে প্রথম ধাপে ২২ হাজার ৯২১, দ্বিতীয় ধাপে ১ হাজার ৭১৯টি বিদ্যালয়কে জাতীয়করণ করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৩ সালের ৯ জানুয়ারি রাজধানীর প্যারেড গ্রাউন্ডে আয়োজিত শিক্ষক মহাসমাবেশে ২৬ হাজার ১৯৩ বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের ঘোষণা দেন

No Comments

No Comments Yet!

You can be first one to write a comment

Leave a comment