বৃহস্পতিবার জার্মানি যাচ্ছেন প্রধানমন্ত্রী

বৃহস্পতিবার জার্মানি যাচ্ছেন প্রধানমন্ত্রী

বৃহস্পতিবার জার্মানি যাচ্ছেন প্রধানমন্ত্রী

📅12 February 2019, 21:30

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জার্মানি সফরে যাচ্ছেন বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি)।

আগামী ১৫ থেকে ১৭ ফেব্রুয়ারি মিউনিখ নিরাপত্তা সম্মেলনে অংশ নেওয়ার জন্য আসন্ন জার্মানি সফরকালে দেশটির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেলের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দ্বিপাক্ষিক বৈঠক হওয়ার কথা রয়েছে।

প্রধানমন্ত্রীর প্রাথমিক সফরসূচি থেকে এ তথ্য জানা গেছে।

এবারের মিউনিখ নিরাপত্তা সম্মেলনের ফাঁকে দ্বিপাক্ষিক বৈঠকটি হতে পারে। যাতে অভিন্ন স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে উভয় পক্ষ আলোচনা করবে বলে কূটনীতিক সূত্র জানিয়েছে।

এবারের মিউনিখ নিরাপত্তা সম্মেলনে আফগান প্রেসিডেন্ট মোহাম্মদ আশরাফ ঘানি, মিসরের প্রেসিডেন্ট আবদাল-ফাত্তা আল-সিসি, চীনা কমিউনিস্ট পার্টির ১৯তম পলিটব্যুরোর সদস্য ইয়াং জেইচি, ইউক্রেনের প্রেসিডেন্ট পেত্রো পোরোশেঙ্কো, রুয়ান্ডার প্রেসিডেন্ট পল কাগামে ও কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির মতো অনেক রাষ্ট্র ও সরকারপ্রধান যোগ দিতে যাচ্ছেন।

যুক্তরাষ্ট্র থেকে সম্মেলনে সর্বকালের সর্ববৃহৎ প্রতিনিধি দল যোগ দেবে। এতে থাকবেন দেশটির ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ও ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী পেট্রিক শানাহান।

জার্মানি থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৬ ফেব্রুয়ারি সংযুক্ত আরব আমিরাত (ইউএই) যাবেন। তিনি আবুধাবিতে আন্তর্জাতিক প্রতিরক্ষা প্রদর্শনী ও সম্মেলন ২০১৯-এ যোগ দেবেন।

এ ছাড়া প্রধানমন্ত্রী আবুধাবির যুবরাজ ও ইউএই সশস্ত্র বাহিনীর উপ-সর্বাধিনায়ক শেখ মোহাম্মদ বিন জায়েদসহ দেশটির ঊর্ধ্বতন নেতাদের সঙ্গে বৈঠক করতে পারেন বলে জানা গেছে।

প্রধানমন্ত্রীর ২০ ফেব্রুয়ারি দেশে ফেরার কথা রয়েছে

No Comments

No Comments Yet!

You can be first one to write a comment

Leave a comment