শবেবরাত নিয়ে সিদ্ধান্ত ১৭ এপ্রিল

0
2

শবেবরাত নিয়ে বিতর্ক গড়াল উচ্চ আদালতে। যদিও ধর্মীয় বিষয় হওয়ায় রিটের অনুমতি না দিয়ে ইসলামিক ফাউন্ডেশনে আবেদন করতে বলছেন উচ্চ আদালত। ইফার গঠিত তদন্ত কমিটির সিদ্ধান্ত পর্যন্ত অপেক্ষা করতে বলেছেন আদালত। ২০ এপ্রিল নাকি ২১ এপ্রিল শবেবরাত পালন করা হবে এ বিষয়ে কাজ করছে ১০ সদস্যের কমিটি।

গত ৬ এপ্রিল চাঁদ দেখা না যাওয়ায় ২১ এপ্রিল রোববার (১৪ এপ্রিল) দিনগত রাতে শবেবরাত পালনের সিদ্ধান্ত নেয় ইসলামিক ফাউন্ডেশন। কিন্তু একপক্ষের দাবি ঐদিন চাঁদ দেখা গেছে ফলে শবেবরাত হবে ২০ এপ্রিল শনিবার দিবাগত রাতে।

শবেবরাত কবে পালন করা হবে এ নিয়ে আলেম-ওলামাদের বিতর্ক গড়িয়েছে উচ্চ আদালত পর্যন্ত। যদিও আদালত এ আবেদনটি আমলে না নিয়ে রিটকারীদের ইসলামিক ফাউন্ডেশনে যেতে বলেছেন।

রিটকারীদের আইনজীবী অ্যাডভোকেট খুরমীদ আলম খান বলেন, রিট করতে হলে এফিটডেফিটের জন্য অনুমতি নিতে হয়। আমরা অনুমতির জন্য গিয়েছিলাম, আদালত অনুমতি দেননি। ১৭ তারিখ পর্যন্ত অপেক্ষা করতে বলা হয়েছে।

রাষ্ট্রপক্ষের আইনজীবী জানান, বিষয়টি সুরাহার জন্য ১০ সদস্যের একটি কমিটি কাজ করছে। এছাড়া ধর্মীয় বিষয় হওয়ায় এ পর্যায়ে হস্তক্ষেপ করতে চাননি উচ্চ আদালত।

সহকারী অ্যাটর্নি জেনারেল সাইফুল আলম বলেন, আদালত বলেছেন এটা একটা ধর্মীয় সেনসিটিভ বিষয়, এটা আদালতের বিষয় বস্তু না করাই ভালো। ১৭ তারিখের মিটিং হওয়ার পর, মিটিংয়ের সিদ্ধান্ত অনুযায়ী চাঁদ দেখা কমিটি সিদ্ধান্ত দেবেন।

১৯৮৮ সালে ওআইসির এক সম্মেলনে বিশ্বের যে কোনো স্থানে হিজরি মাসের চাঁদ দেখা দিলে স্থানীয় একই সময়ে, একই দিনে ধর্মীয় অনুষ্ঠান পালনের সিদ্ধান্ত হয়। তবে বাংলাদেশসহ এশিয়ার কয়েকটি দেশে এ নিয়ে এখনও মতবিরোধ রয়েছে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here