শিক্ষার প্রসারে বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর

শিক্ষার প্রসারে বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর

শিক্ষার প্রসারে বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর

📅14 March 2019, 22:05

বিত্তবানদের শিক্ষার প্রসারে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (১৪ মার্চ) দুপুরে টাঙ্গাইলের মির্জাপুরে রণদা প্রসাদ সাহা স্মারক স্বর্ণপদক বিতরণ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ কথা বলেন। নারী শিক্ষা বিস্তার ও মানবসেবায় কুমুদিনী ট্রাস্টের সার্বিক কার্যক্রমে সরকারের সহায়তা অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

১৯৭১ সালে পাকিস্তানি সেনাদের হাতে বন্দি হন টাঙ্গাইলের মির্জাপুরে দানবীর হিসেবে পরিচিত রণদা প্রসাদ সাহা ও তার সন্তান। আর ফিরে আসেননি তারা, তবে রেখে গেছেন মানবসেবার দৃষ্টান্ত। রণদা প্রসাদ সাহার স্মরণে স্বর্ণপদক প্রদান অনুষ্ঠানে তাই প্রধানমন্ত্রীর উপস্থিতি। ভারতেশ্বরী হোমসের ক্ষুদে শিক্ষার্থীরা বর্ণিল ডিসপ্লের মাধ্যমে স্বাগত জানান সরকার প্রধানকে।

পরে বিশেষ অবদানের জন্য চার সেরা বাঙালির হাতে স্বর্ণপদক তুলে দেন প্রধানমন্ত্রী। হোসেন শহীদ সোহরাওয়ার্দীর পক্ষে শেখ রেহানা এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলামের পক্ষে এ পদক গ্রহণ করে খিলখিল কাজী।

কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্ট ও এর কার্যক্রমের ওপর আলোকপাত করেন শেখ হাসিনা। প্রধানমন্ত্রী বলেন, নারী শিক্ষা ও মানবতার সেবায় দানবীর রণদা প্রসাদের অবদান সমাজের বিত্তবানদের অনুকরণীয় হতে পারে।

তিনি আরও বলেন, ৭১ সালে পাকিস্তানি হানাদার বাহিনী আমাদের দেশের উপর যে গণহত্যা চালিয়েছিল। আমাদের মা-বোনদের উপর অত্যাচার করেছিলো। গ্রামের পর গ্রাম পুড়িয়ে দিয়েছিলো। সেই ৭১ সালে নারায়ণগঞ্জের কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্ট থেকে দানবীর রণদা প্রসাদ সাহা, এবং তার একমাত্র পুত্র ভাসানী প্রসাদ সাহা তাদেরকে তুলিয়ে নিয়ে হত্যা করে লাশ ঘুম করে ফেলে যা আর কখনোই তাদের পরিবার খুঁজে পায়নি।

শিশুদের জন্য সুন্দর ভবিষ্যৎ বিনির্মাণের প্রত্যয় ব্যক্ত করেন তিনি আরও বলেন, বাংলাদেশকে কেউ আর করুণার চোখে দেখে না। বরং সারা বিশ্বে বাংলাদেশকে এখন উন্নয়নের রোল মডেল হিসেবে দেখে। কাজে বাংলাদেশকে আমরা আরও অনেক দূর এগিয়ে যেতে চাই। এই সমাজকে গড়ে তুলতে চাই। আমাদের আজকের শিশুরা যারা আগামী দিনের কর্ণধার তাদের জন্য সুন্দর জীবন ও সুন্দর ভবিষ্যৎ গড়ে তুলতে হবে।

এর আগে অনুষ্ঠান-স্থল থেকে টাঙ্গাইল জেলার ১২টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও ১৯টি উন্নয়ন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী

No Comments

No Comments Yet!

You can be first one to write a comment

Leave a comment