যুক্তরাষ্ট্রে পূর্ণাঙ্গ অনুমোদন পেলো ফাইজারের ভ্যাকসিন

0
17

যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) ফাইজার-বায়োএনটেক উদ্ভাবিত করোনাভাইরাস ভ্যাকসিনকে পূর্ণ অনুমোদন দিয়েছে। সোমবার এই অনুমোদন দেওয়া হয়। এই প্রথম ১৬ বছরের বেশি বয়সীদের জন্য ভ্যাকসিনের অনুমোদন দিলো এফডিএ। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।
যুক্তরাষ্ট্রে গত বছর ডিসেম্বর জরুরি ব্যবহারের অনুমোদন পেয়েছে করোনার কয়েকটি ভ্যাকসিন। দেশটিতে এখন পর্যন্ত ২০৪ মিলিয়নের বেশি মানুষ ভ্যাকসিনটি নিয়েছেন। কিন্তু দেশটিতে অনুমোদন পাওয়া তিনটি ভ্যাকসিনের কোনোটাই এফডিএ-এর পূর্ণাঙ্গ অনুমোদন পায়নি।

সরকারি স্বাস্থ্য কর্মকর্তারা আশা করছেন, এতে করে আরও বেশি আমেরিকান ফাইজারের ভ্যাকসিন নিরাপদ ও কার্যকর বলে আশ্বাস্ত হবে। ভ্যাকসিন নিয়ে দ্বিধার কারণে দেশটির করোনা মোকাবিলা বাধাগ্রস্থ হয়েছে।
এফডিএ’র ভারপ্রাপ্ত কমিশনার জ্যানেট উডকক বলেন, কয়েক কোটি মানুষ নিরাপদে করোনার ভ্যাকসিন নিয়েছেন। আমরা মনে করছি একটি ভ্যাকসিনকে পূর্ণাঙ্গ অনুমোদন দেওয়ার ফলে টিকা নেওয়ার প্রতি মানুষের আগ্রহ বাড়বে।
এখন পর্যন্ত প্রায় ৫১ শতাংশ মার্কিনি পূর্ণাঙ্গ ভ্যাকসিন নিয়েছেন। সম্প্রতি আক্রান্তের সংখ্যা বাড়লেও দেশটির বিভিন্ন প্রান্তে টিকাদানের হার কম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here